তৃতীয় বারের মত চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে পথশিশুদের নিয়ে আয়োজিত ‘ফ্যাশন ফর লাইফ অনুষ্টিত।

Date:

Share post:

তাহমিনা, সুজন, শাহনাজ, মারিয়া, বৃষ্টি, সীমার মতো এক’শ জন পথশিশু। এদের কারো বাবা নেই, কারো মা নেই, কারো আবার কেউই নেই। কেউ ঘুরে বেড়ায় পথে পথে, কেউ বা শিশুশ্রমিকের কাজ করে; আবার কেউ পথশিশুদের বিভিন্ন স্কুলে পড়াশোনা করে। জীবন এদের কাছে রূঢ় বাস্তবতা। সমাজের মূল স্রোতের সাথে যাদের তফাৎ আকাশ, পাতাল। কিন্তু ফ্যাশন ফর লাইফ অনুষ্ঠানে এসে পাল্টে গেছে এদের চিন্তার জগৎ। সমাজের মূল স্রোতের মডেল-শিল্পীদের সাথে এক হয়ে ক্যাটওয়াকে হেঁটেছে এসব শিশুরা। নৃত্য, গান, চিত্রাঙ্কন আর নাটিকায় অংশ নিয়ে তারাই নিজেদের চিনেছে নতুন করে।

গত রবিবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে পথশিশুদের নিয়ে আয়োজিত ‘ফ্যাশন ফর লাইফ’ অনুষ্ঠানে ফুটে উঠেছে এই দৃশ্যপট। সমাজের অধিকার বঞ্চিত, অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ভিন্নধর্মী এই অনুষ্ঠান তৃতীয়বারের মতো আয়োজন করা হয়।
এবারের আয়োজনের প্রথম পর্বে পথশিশুরা রং তুলিতে এঁকেছে প্রিয় স্বদেশ, জাতীয় পতাকা, শিশু শ্রমের ভয়াবহতা ও শিশু অধিকারের নানা প্রসঙ্গ। অপরাজেয় বাংলাদেশ, চারুলতাসহ বিভিন্ন স্থান থেকে আসা পথশিশুরা এই চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়। এদের মধ্যে তিনজন বিজয়ীর ছবি উন্মুক্ত নিলামের মাধ্যমে অনুষ্ঠানস্থলে বিক্রি করা হয়। বিক্রিলব্ধ অর্থ বিজয়ীদের শিক্ষা সহায়তা হিসেবে তুলে দেয়া হয়। বাকীদের মাঝে শিক্ষা উপকরণ দেয়া হয়।
সন্ধ্যায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শিশু অধিকার নিয়ে নাটিকা, নৃত্য পরিবেশন করে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও সাউদার্ন ইউনিভার্সিটি। এছাড়া গান পরিবেশন করে ইউএসটিসির শিক্ষার্থীরা। তৃতীয় পর্বে পেশাদার মডেলদের সাথে ফ্যাশন ক্যাটওয়াকে অংশ নেয় পথশিশুরা। এছাড়াও তারা দলীয় ও এককভাবে নৃত্য, গান ও নাটিকা পরিবেশন করে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রোটারি জেলা-৩২৮২ এর গভর্নর ড. এম তৈয়ব চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট মেম্বার ড. মঞ্জুরুল আমিন চৌধুরী, ফ্যাশন ডিজাইনার রওশন আরা চৌধুরী, খুলশী ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি নিয়াজ মোর্শেদ এলিট, স্ট্যান্ডার্ড ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান জাহিদুল হক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিনিয়র এসিস্ট্যান্ট কমিশনার জাহাঙ্গীর আলম, হোটেল সাফিনার চেয়ারম্যান মো. সগির বাবু, বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন চট্টগ্রাম মেট্রোপলিটনের ভাইস প্রেসিডেন্ট অসীম কুমার দাশ, দি এক্সেপশন লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ জালাল উদ্দিন আহমেদ রুম্মান, এএনজেড প্রপার্টিজের প্রধান পরিচালন কর্মকর্তা তানভীর শাহরিয়ার রিমন, জেসিআই চিটাগাং কসমোপলিটনের সাবেক সাধারণ সম্পাদক জুনায়েদ ইসদানি রবিন, জেসিআই চিটাগাং কসমোপলিটনের কোষাধ্যক্ষ শহিদুল মোস্তফা চৌধুরী মিজান, সাংবাদিক নাসির উদ্দিন হায়দার, দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল, শিল্পী সুব্রত বড়–য়া রনি।
অনুষ্ঠানে বক্তারা বলেন, সমাজের অবহেলিত শিশুদের মূল ধারায় তুলে আনতে এই ধরণের আয়োজনের কোনো বিকল্প নেই। এসব পথশিশুরা এই ধরণের অংশগ্রহনের ফলে তাদের মাঝে আত্মবিশ্বাস বাড়বে। তারা নতুন কিছু করার সাহস পাবে। ব্যাতিক্রমী এই আয়োজনের জন্য আয়োজকরা সাধুবাদ পাওয়ার যোগ্য।
অনুষ্ঠানের পরিকল্পনায় ছিলেন মহিউদ্দিন মাসুম ও সমন্বয়কারী ছিলেন সাংবাদিক আজহার মাহমুদ। এছাড়াও সার্বিক সহযোগীতায় ছিলেন ফ্যাশন ফর লাইফের সভাপতি আনিস ওয়ারেসী, হোটেল সাফিনার ব্যবস্থাপনা পরিচালক শিহাব সাগির ও নাভেদ আনজুম। কোরিওগ্রাফী করেন তুষার হোসেন। উপস্থাপনায় ছিলেন ফাহমিদা।
অনুুষ্ঠানে সহযোগিতায় ছিলো হোটেল সাফিনা লিমিটেড, অসীম এন্টারপ্রাইজ, স্পেকট্রাম ইন্টারন্যাশনাল, দ্যা হাইড আউট লাউঞ্চ, গুডলি, ডেন্টাল ইন, ঢাকা মডেল এজেন্সি, হ্যাপি স্মাইল গ্রুপ, বিউটি ব্যাফে, বিগো পিআর, সাউন্ড ইফেক্ট, ড্রিম বাংলাদেশ, আবির বাবুজী গ্রুপ, অপরাজেয় বাংলাদেশ, চারুলতা, কালার কাস্ট, টিম চিটাগাং, রিদম। পোষাক সহযোগীতায় ছিলো রওশন্স, ব্লু মুন, উইংস ফ্যাশন ও ট্রেন্ড বাই অর্নব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...