মার্কিন হুমকি বন্ধ না হলে আলোচনা নয়: উত্তর কোরিয়া

Date:

Share post:

উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচি নিয়ে উদ্বিগ্ন আমেরিকা

অস্ত্র কর্মসূচির শাস্তি হিসাবে জাতিসংঘের আরোপ করা নতুন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা করেছে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ং বলছে. যতক্ষণ পর্যন্ত আমেরিকা তাদেরকে হুমকি দিতে থাকবে ততক্ষণ পর্যন্ত তারা তাদের পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে কোনো ধরণের আলোচনায় বসবে না।

অন্যদিকে দক্ষিণ কোরিয়া জানিয়েছে, সামরিক বিষয়ে আলাপ আলোচনা আবার শুরু করার এক প্রস্তাব প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থায় প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘে গৃহীত নিষেধাজ্ঞা প্রস্তাব তাদের সার্বভৌমত্বের বড় ধরনের লঙ্ঘন এবং এর জবাবে তারা ন্যায়নিষ্ঠ ব্যবস্থাই গ্রহণ করবে।

পিয়ং ইয়ং এই বক্তব্য থেকে এটা পরিষ্কার যে নিষেধাজ্ঞার পরেও উত্তর কোরিয়া দমে যাওয়ার পাত্র নয়। শুধু তাই নয়, ওয়াশিংটনকে হুঁশিয়ার করে দিয়ে তারা আরো বলেছে, যুক্তরাষ্ট্র যদি তাদের প্রতি শত্রুতা অব্যাহত রাখে তাহলে তারা সেভাবেই তার জবাব দেবে।

তাদের ভাষায়, অ্যামেরিকা যদি মনে করে যে সাগরের ওপাশে তারা নিরাপদে আছে – তাহলে সেটা হবে বড় ধরনের ভুল। উত্তর কোরিয়া বলছে, নিষেধাজ্ঞার খসড়া তৈরির কারণে আমেরিকাকে এর মূল্য দিতে হবে।

নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পর উত্তর কোরিয়ার দিক থেকে এটাই প্রথম প্রতিক্রিয়া। পিয়ং ইয়ং বলছে, তাদের অস্ত্র তৈরির কর্মসূচি অব্যাহত থাকবে। তাদের সাফ কথা- নিজেদের রক্ষাকবচ নিয়ে কোনো আলোচনা নয়।

সম্প্রতি উত্তর কোরিয়ার আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষাকে কেন্দ্র করেই এই উত্তেজনা। তার পরেই দেশটির রপ্তানীর ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা।

এই প্রেক্ষিতে উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করতে দেশটির ওপর আন্তর্জাতিক চাপ ক্রমশই জোরালো হচ্ছে। এমনকি তাদের ঘনিষ্ঠ মিত্র ও বাণিজ্যিক অংশীদার চীনও তাদেরকে অস্ত্র কর্মসূচি বন্ধ করতে বলেছে।

উত্তর ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা এসব নিয়ে ম্যানিলাতে কথাবার্তাও বলেছেন। তবে দক্ষিণের এক কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন যে উত্তর কোরিয়া এবিষয়ে সংলাপের প্রস্তাব নাকচ করে দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...