বাংলাদেশে প্রথমবারের মতো ডেঙ্গু রোগের টিকার সফল পরীক্ষা

Date:

Share post:

বাংলাদেশে প্রথমবারের মতো ডেঙ্গু রোগের টিকার সফল পরীক্ষা হয়েছে। ভাইরাল এই রোগের বিরুদ্ধে লড়াইয়ে পরীক্ষায় আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে।

আন্তর্জাতিক উদরাময় গবেষণাকেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি) ও যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকেরা প্রথমবারের মতো বাংলাদেশে ডেঙ্গু রোগের টিকার সফল পরীক্ষা করেছেন। টিকার এই সফল পরীক্ষা নিয়ে সম্প্রতি আন্তর্জাতিক সাময়িকী ‘ল্যানসেটে’ একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে,তাদের প্রচেষ্টায় এক ডোজের টেট্রাভ্যালেন্ট বা টিভি ০০৫ ডেঙ্গু ভ্যাকসিন প্রয়োগে আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে। শিশু ও প্রাপ্তবয়স্ক উভয়ের ক্ষেত্রেই এই টিকার নিরাপত্তা এবং প্রতিরোধ ক্ষমতা প্রমাণিত হয়েছে।

এই টিকার গবেষকদের একজন আইসিডিডিআর,বি-এর জ্যেষ্ঠ বিজ্ঞানী রাশিদুল হক গুরুতর ডেঙ্গুর প্রাদুর্ভাবে জর্জরিত বাংলাদেশের জন্য এই কাজের সমালোচনামূলক গুরুত্বের ওপর জোর দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) ডা. কার্কপ্যাট্রিক টিভি ০০৫–এর অনন্য বৈশিষ্ট্যগুলোর কথা উল্লেখ করেছেন।

তিনি বরেন, একক-ডোজের এই টিকা ডেঙ্গুর চারটি সেরোটাইপের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা উদ্দীপিত করার ক্ষমতা রাখে। যা এটিকে দক্ষিণ এশিয়ার মতো অঞ্চলের জন্য একটি প্রতিশ্রুতিশীল টিকায় পরিণত করেছে।

২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলমান প্রাদুর্ভাবের ফলে সারা বাংলাদেশে ১ লাখ ৯০ হাজার ৭৫৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন এবং ৯২০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আইসিডিডিআর,বি এবং ইউভিএম গবেষণা দল ২০১৫ সালে ‘ডেঙ্গু ইন ঢাকা ইনিশিয়েটিভ (ডিআইডিআই)’ শুরু করে। যা বাংলাদেশে ডেঙ্গু ভ্যাকসিনের ওপর প্রথম গবেষণা প্রচেষ্টা।

তাদের সহযোগিতামূলক প্রচেষ্টার লক্ষ্য সারা দেশে ডেঙ্গুর ভ্যাকসিন উন্নয়নকে এগিয়ে নেওয়া।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস-এ প্রকাশিত গবেষণাটিতে দ্বিতীয় পর্যায়ের নিয়ন্ত্রিত ক্লিনিকাল ট্রায়ালের কথা বলা হয়েছে।

২০১৬ সাল থেকে শুরু করে তিন বছরেরও বেশি সময় ধরে চারটি বয়স সীমার (১-৪৯ বছর) প্রায় ২০০ জন স্বেচ্ছাসেবক টিভি ০০৫ ভ্যাকসিন বা একটি প্ল্যাসিবো পেয়েছে।

টিভি ০০৫ ভালোভাবে সহনশীল প্রমাণিত হয়েছে এবং বেশির ভাগ স্বেচ্ছাসেবককের শরীরে চারটি ডেঙ্গুর সেরোটাইপের জন্য অ্যান্টিবডি তৈরি হয়েছে। বিশেষ করে যারা পূর্বে ডেঙ্গুর সংস্পর্শে এসেছে।

যদিও গবেষণাটি কার্যকারিতা মূল্যায়ন করার জন্য ডিজাইন করা হয়নি, টিকা দেওয়া ব্যক্তিদের মধ্যে কোনো ডেঙ্গুর ঘটনা রিপোর্ট করা হয়নি।

এতে আরও বলা হয়েছে, গবেষণালব্ধ এসব ফলাফল ডেঙ্গুপ্রবণ জনগোষ্ঠীতে ব্যাপক হারে টিভি ০০৫ ডেঙ্গু টিকা ব্যবহারের জন্য উপযোগী করে তোলার পাশাপাশি, তৃতীয় ধাপের কার্যকারিতা ট্রায়াল পরিচালনার জন্য সমর্থন জোগাড় করতে সহায়তা করবে।

ইউভিএম-এর ভ্যাকসিন টেস্টিং সেন্টার (ভিটিসি) ২০০৯ সাল থেকে ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) দ্বারা তৈরি ডেঙ্গু ভ্যাকসিনের মূল্যায়ন করছে।

ডা. কার্কপ্যাট্রিকের নেতৃত্বে ইউভিএম দল ডা. স্টিফেন হোয়াইটহেডের মতো বিশেষজ্ঞদের সঙ্গে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছে, যারা টিভি ০০৫ ভ্যাকসিন ডিজাইন করায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই সহযোগিতা যুক্তরাষ্ট্র এবং তার বাইরেও ডেঙ্গু ভ্যাকসিন গবেষণায় উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে।

সানোফি ও তাকেদাসহ বেশ কিছু ফার্মাসিউটিক্যাল কোম্পানিও টেট্রাভ্যালেন্ট ডেঙ্গু ভ্যাকসিন নিয়ে অগ্রগতি করেছে। তারা তৃতীয় ধাপের ট্রায়াল সম্পূর্ণ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আলোচিত জল্লাদ শাহজাহান ভূঁইয়া (৭৪) মারা গেছেন

দীর্ঘ ৩১ বছর কারাভোগ শেষে মুক্তি পাওয়া আলোচিত জল্লাদ শাহজাহান ভূঁইয়া (৭৪) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না...

চট্টগ্রাম নগরীতে সাড়ে ১৭ লাখ টাকার রেভিনিউ স্ট্যাম্পসহ দুইজনকে গ্রেপ্তার

চট্টগ্রাম নগরীতে সাড়ে ১৭ লাখ টাকার রেভিনিউ স্ট্যাম্পসহ দুইজনকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেপ্তারকৃতরা হলো- মো....

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...