জ্বালানি তেলের দাম আশপাশের অনেক দেশের তুলনায় কম’ড.হাছান মাহমুদ

Date:

Share post:

মূল্যবৃদ্ধির পরও দেশে জ্বালানি তেলের দাম আশপাশের অনেক দেশের তুলনায় কম বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার (৬ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে শেখ কামালের ৭৩তম জন্মদিন উপলক্ষে ‘স্পর্ধিত তারুণ্যের প্রতিচ্ছবি শেখ কামাল’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এর আয়োজন করে।

সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ভারত, ইন্দোনেশিয়া, নেপালসহ বেশ কয়েকটি দেশের উদাহরণ টেনে তিনি বলেছেন, “মূল্যবৃদ্ধির পর এদেশে জ্বালানি তেলের দাম যেই পর্যায়ে গিয়েছে, আশেপাশের দেশগুলোতে এই পরিমাণ মূল্যবৃদ্ধি অনেক আগেই করেছে। মূল্য সমন্বয় করার পর দেশের জ্বালানি তেলের দাম আশেপাশের দেশগুলোর পর্যায়ে গেছে মাত্র।”

২০২১-২২ অর্থবছরে সরকার জ্বালানি ও বিদ্যুৎ খাতে ছয় বিলিয়ন মার্কিন ডলার বা ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছিল জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “আশেপাশের দেশগুলো এ ধরনের ভর্তুকি দেয়নি। সেসব দেশে জ্বালানি তেলের মূল্য অনেক আগেই বাড়ানো হয়েছে। এদেশের চেয়ে ওই দেশগুলোতে জ্বালানি তেলের মূল্য অনেক বেশি।”

তিনি বলেন, “ভারতে ডিজেলের মূল্য বাংলাদেশি টাকায় ১১৪ টাকা এবং অকটেন ১৩৫ টাকা অনেক আগে থেকেই। আমাদের দেশে দাম কম হওয়ার কারণে সীমান্ত দিয়ে প্রচুর জ্বালানি তেল পাচার হচ্ছিল। দেশের পক্ষে বর্তমানে এভাবে ভর্তুকি দেওয়া সম্ভবপর নয়। তাই দাম বাড়ানো হয়েছে।”

বিএনপি নেতা-কর্মীদের বক্তব্যের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, “আজ বিএনপি নানা ধরনের বক্তব্য দিচ্ছে। কয়েকদিন ধরে তারা বলছেন যে, বাংলাদেশ শ্রীলঙ্কা হবে। শ্রীলঙ্কা এবং বাংলাদেশের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। বাংলাদেশ শ্রীলঙ্কাকে ঋণ দিয়েছে আর শ্রীলঙ্কা সারা পৃথিবীর কাছ থেকে ঋণ নিয়েছে।”

তেলের দাম বৃদ্ধিতে পরিবহনে প্রভাব পড়ার বিষয়ে মন্ত্রী বলেন, “একটি বাসে যদি ৫০ জন যাত্রী ধারণ ক্ষমতা থাকে এবং এর মধ্যে যদি ৭০ ভাগ আসন পূর্ণ থাকে, তাহলে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে মাত্র ২৯ পয়সা। বর্তমানে প্রতি কিলোমিটারে এক টাকা ৮০ পয়সা করে ভাড়া নেওয়া হয়। সেটি বেড়ে এখন দুই টাকা নয় পয়সা হবে। সরকার পরিবহন সেক্টরসহ সবার সঙ্গে বসবে এবং মূল্যবৃদ্ধির অবৈধ সুযোগ যাতে কেউ নিতে না পারে, সেদিকে লক্ষ্য রাখবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...