অপরাধের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া

Date:

Share post:

মারাত্মক পরাধের সর্বো্চ সাজা মৃত্যুদণ্ড বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া বিষয়টিকে আঞ্চলিকভাবে বিরল গতিশীল পদক্ষেপ হিসেবে দেখছে মানবাধিকার সংগঠনগুলো।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, দীর্ঘদিন ধরে দেশটিতে মৃত্যুদণ্ড বাতিলের জন্য আন্দোলন করছিল মানবাধিকার সংস্থাগুলো। ২০১৮ সালে এই সাজা দেওয়া স্থগিত করা হয়। এর তিন বছর পর এই সাজা সম্পূর্ণ বাতিলের সিদ্ধান্ত জানাল মালয়েশিয়া সরকার।

শুক্রবার (১০ জুন) মালয়েশিয়ার আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়ানকু জাফর এক বিবৃতিতে বলেন, মারাত্মক ের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করা হচ্ছে। এই সাজার বদলে আদালতের ্দেশনায় ‘বিকল্প সাজা’র া করা হবে।

তিনি আরো বলেন, এই সিদ্ধান্তে ফৌজদারি বিচার ব্যবস্থার উন্নতি ঘটেছে, এতে দেশের নেতৃত্বের স্বচ্ছতা প্রতিিত হয়েছে। সব পক্ষের অধিকার সুরক্ষিত ও নিশ্চিত করার উপর সরকারের পদক্ষেপ প্রতিফলিত হয়েছে।

মালয়েশিয়ার আইন মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়, এজন্য সংশ্লিষ্ট আইন সংশোধন করা হবে। মাদক ান্তসহ যেসব অপরাধের জন্য মৃত্যুদণ্ডের বিধান রয়েছে সেগুলোর জন্য বিকল্প সাজা কী হতে পারে তা নির্ধারণে আরও গবেষণা করা হবে।
মানবাধিকার সংস্থাগুলো বলছে, এই সিদ্ধান্ত মালয়েশিয়া ও এই অঞ্চলের জন্য একটি ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’। এটি দেশটির প্রগতিশীল সিদ্ধান্তের উদাহরণ।

২০১৮ সালে মৃত্যুদণ্ড কার্যকর করার উপর স্থগিতাদেশ ঘোষণা করে মালয়েশিয়া সরকার। তবে এই দণ্ড কার্যকরের আইনগুলো থেকে গেছে। এছাড়া আদালতে দোষী সাব্যস্ত মাদক পাচারকারীদের বাধ্যতামূলক মৃত্যুদণ্ড কার্যকর করার বিধানও থেকে গেছে। সন্ত্রাসী কার্যক্রম, খুন, ের সাজা হিসেবে দেশটিতে মৃত্যুদণ্ড বাধ্যতামূলক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু

এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশে ২ জনের মৃত্যু...

আজ শারদীয় দুর্গাপূজার মহানবমী

দেশের প্রত্যেক পূজামণ্ডপে চলছে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। উৎসবমুখর পরিবেশে ঢাক-ঢোল, শঙ্খ আর উলুধ্বনিতে ইতোমধ্যে মহাষ্টমী আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। শনিবার...

যুক্তরাষ্ট্রের দুর্গাপূজায় মন্দিরা

এ সময়ের আলোচিত অভিনেত্রী মন্দিরা চক্রবর্তী। অল্প সময়েই নিজের দর্শকপ্রিয়তা তৈরি করেছেন তিনি। নির্মাতাদের পছন্দের তালিকাতেও করে নিয়েছেন...

লেবাননে ইসরায়েলি বাহিনী তাদের শান্তিরক্ষীদের উপর গোলাবর্ষণ করেছে

লেবাননের দক্ষিণাঞ্চলে থাকা জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী বলেছে, নাকুরা শহরে তাদের কার্যালয়ের উপর ইসরায়েলি ট্যাঙ্ক থেকে গোলাবর্ষণ করা হয়েছে।...