অস্ট্রেলিয়ায় জাতীয় নির্বাচন চলছে

    0
    4

    ডেস্ক নিউজ: অস্ট্রেলিয়ায় জাতীয় নির্বাচন শুরু হয়েছে। শনিবার (১১ মে) সকাল আটটা থেকে অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে ভোট গ্রহণ শুরু হয়েছে। ২০১৯ সালের পর এটিই দেশটির প্রথম নির্বাচন।

    এবারের নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসনের বিপরীতে লড়ছেন লেবার নেতা অ্যান্থনি আলবানিজ। জীবনযাপনের ব্যয় বেড়ে যাওয়া এবং জলবায়ু পরিবর্তন, এ দুটি ইস্যুকে এবার ভোটাররা প্রাধান্য দেবেন বলে মনে করা হচ্ছে।
    জনমত জরিপে দেখা গেছে, এবার সামান্য ব্যবধানে জয় পাবে লেবাররা। যদিও গতবারের নির্বাচনে জনমত জরিপগুলো ভুল প্রমাণিত হয়েছিল।

    লিবারেল ন্যাশনাল কোয়ালিশনের নেতা স্কট মরিসন হলেন জন হাওয়ার্ডের পর প্রথম নেতা, যিনি পূর্ণমেয়াদে দায়িত্ব পালন করেছেন। জন হাওয়ার্ড চারবার নির্বাচনে জয় লাভ করেছিলেন। এরপর ২০০৭ সালে কেভিন রাডের কাছে পরাজিত হন তিনি। প্রাকৃতিক দুর্যোগ ও মহামারিকবলিত অস্ট্রেলিয়ার নেতৃত্বের হাল ধরেছিলেন মরিসন। প্রথমে নিজের সাফল্যের জন্য প্রশংসা পেলেও পরবর্তী সময়ে পরিকল্পনায় ঘাটতি থাকা নিয়ে সমালোচনার মুখে পড়েন তিনি।

    এ বছর নির্বাচনে প্রায় ১ কোটি ৭০ লাখ মানুষ ভোট দেবেন বলে আশা করা হচ্ছে। তাঁরা প্রতিনিধি পরিষদের সব আসন এবং সিনেটের অর্ধেকের বেশি আসনের জন্য পার্লামেন্ট সদস্য নির্বাচন করবেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here