৮৮ বছর পর তুরস্কের এক মসজিদে তারাবি

    0
    12

    ডেস্ক নিউজ: আয়া সোফিয়া নামে তুরস্কের একটি মসজিদে ৮৮ বছর পর তারাবির নামাজ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

    পবিত্র রমজানের পুরো মাস জুড়েই এখানে নানা আয়োজন থাকবে বলে জানিয়েছে আয়া সোফিয়া মসজিদের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা। শুক্রবার (১ এপ্রিল) ওই মসজিদে প্রথম তারাবি অনুষ্ঠিত হবে। এর আগে, ২০২০ সালের ২৪ জুলাই মসজিদটি মুসল্লিদের জন্য খুলে দেওয়া হয়।

    সে সময় নামাজ আদায়ের জন্য খুলে দেওয়া হলেও করোনা মহামারি শুরুর পর স্বাস্থ্যবিধির অংশ হিসেবে গত দুই বছর ওই মসজিদে তারাবি আদায় করা যায়নি। ফলে মুসল্লিরা অন্য সময় নামাজ আদায় করলেও তারাবি নামাজ আদায়ের সুযোগ পাননি।

    জানা গেছে, এক সময় বিশ্বের সবচেয়ে বড় গির্জা থেকে মসজিদ, পরে জাদুঘরে রূপান্তরিত হওয়া দেড় হাজার বছরের পুরনো মসজিদ এই আয়া সোফিয়া। প্রায় দেড় হাজার বছর আগে অর্থোডক্স খ্রিস্টানদের প্রধান গির্জা (ক্যাথেড্রাল) হিসেবে আয়া সোফিয়া প্রতিষ্ঠিত হয়। কয়েক শতাব্দী পর অটোমান শাসকরা এটিকে মসজিদে রূপান্তরিত করেন। ১৯৩৪ সালে এটিকে জাদুঘরে রূপান্তরিত করে তৎকালীন ধর্মনিরপেক্ষ তুর্কি সরকার।

    ১৯৮৫ সালে ইউনেস্কো জাদুঘর আয়া সোফিয়াকে বিশ্ব ঐতিহ্য স্থাপনা ঘোষণা করে। ২০২০ সালের ১০ জুলাই তুরস্কের আদালত আয়া সোফিয়াকে জাদুঘরের মর্যাদা বাতিল করে মসজিদে রূপান্তরের আদেশ দেন। মসজিদ ছাড়া অন্যকিছু হিসেবে এটির ব্যবহারকে অবৈধ বলেও জানান আদালত।

    এরপর দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে এই স্থাপনাকে মসজিদে রূপান্তরে আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানান। সূত্র: টিআরটি ওয়ার্ল্ড।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here