নিজ চিংড়ি মহালের ইজারা বাতিলের নির্দেশ ভূমিমন্ত্রীর

    0
    11

    ডেস্ক নিউজ: নীতিগত কারণে পৈতৃক সূত্রে পাওয়া চিংড়ি মহালের ইজারা বাতিলের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

    বুধবার(৩০মার্চ) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন-কক্ষে অনুষ্ঠিত জাতীয় চিংড়িমহাল ব্যবস্থাপনা কমিটির সভায় সভাপতিত্ব করার সময় এই নির্দেশ প্রদান করেন তিনি।

    চিংড়ী মহাল ইজারার ব্যাপারটি ভূমিমন্ত্রীর নিজ মন্ত্রণালয়ভুক্ত হওয়ায় নীতিগত কারণে পৈতৃক-সূত্রে ইজারার স্বত্ব-প্রাপ্ত (হস্তান্তরিত) চিংড়ী মহালের ইজারা বাতিলের এই নির্দেশনা প্রদান করেন তিনি।

    এছাড়াও, চিংড়ী মহালের রাজস্ব প্রদানে হয়রানি রোধে ভূমিমন্ত্রী অনলাইন ব্যবস্থাপনা চালুর নির্দেশ প্রদান করেন। তিনি চিংড়ী মহলের ইজারাগ্রহীতাদের দুর্ভোগ কমাতে রাজস্ব জমা প্রদানের সাথে-সাথে ডিসিআর দিয়ে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করার জন্যেও নির্দেশ প্রদান করেন।

    একই পরিবার থেকে একাধিক সদস্য যেন একই সাথে চিংড়ী মহালের ইজারা না পান, সে ব্যাপারে যাচাইয়ের জন্য অটোমেটেড সিস্টেম তৈরি করারও নির্দেশ প্রদান করেন ভূমিমন্ত্রী। এছাড়া, চিংড়ী-মহাল নীতিমালা আধুনিকায়নসহ এনআইডি ব্যতীত চিংড়ী-মহাল ইজারা না দেওয়ার ব্যাপারেও আজ সভায় এক নীতিগত সিদ্ধান্ত হয়।

    বিভিন্ন জেলার প্রতিবেদনের ভিত্তিতে ৪৪টি চিংড়ী মহালের ইজারার প্রস্তাব উত্থাপন করা হয় সভায়। এরমধ্যে সাতক্ষীরার ১৩৫ একর আয়তনের চিংড়ীমহাল চিংড়ী চাষের অনুপযুক্ত হওয়ায় তা জলমহালে রূপান্তর করার প্রক্রিয়া শুরু করার জন্য ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ প্রদান করা হয়।

    উল্লেখ্য, সারা দেশে প্রায় ১৫৯৬টি চিংড়ি মহাল আছে যা কোটিকোটি টাকার রাজস্ব আয়ের উৎস।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here