মহান স্বাধীনতা দিবস আজ

    0
    4

    ডেস্ক নিউজ:আজ ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনে হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালির জন্য নতুন একটি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার যুদ্ধ শুরু হয়। হানাদার পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে ৯ মাসের সশস্ত্র লড়াই শুরু করে এ দেশের মুক্তিকামী জনতা।

    দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন।

    দিবসটি উপলক্ষে ঢাকাসহ সারাদেশে প্রত্যুষে তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হবে। সূর্যোদয়ের সাথে সাথে সাভার জাতীয় স্মৃতিসৌধে ভোর ৫ টা ৫৬ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন। তার আগেই শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর সকাল ৭ টায় ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

    এদিন সকাল ৮ টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উপলক্ষ্যে বঙ্গবন্ধু কর্তৃক ২৬ মার্চ ১৯৭১ প্রদত্ত স্বাধীনতার ঘোষণা গ্রহণ ও প্রচারকারী সলিমপুর ওয়্যারলেস স্টেশন এর উপর প্রকাশিত স্মারক ডাকটিকেট উদ্বোধন করনে প্রধানমন্ত্রী। এছাড়া সন্ধ্যা সাড়ে ৬ টায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সমাপনী অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী।

    এ দিবসে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা এবং ঢাকা শহরে সহজে দৃশ্যমান ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হবে এবং গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনাসমূহ আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

    ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকা ও অন্যান্য পতাকায় সজ্জিত করা হয়। ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিভিন্ন বাহিনীর বাদকদল বাদ্য বাজায়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here