হিজাব বিতর্কে বন্ধ হয়ে যাওয়া শিক্ষা প্রতিষ্ঠান খুলছে কর্ণাটক

    0
    6

    ডেস্ক নিউজ: হিজাব বিতর্কে ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটকে বন্ধ হয়ে যাওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো সোমবার থেকে খুলতে শুরু করেছে। সূত্র: রয়টার্স।

    শ্রেণীকক্ষে হিজাব না খুলতে চাওয়ায় ক্লাস থেকে বের করে দিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ- কর্ণাটকের ছাত্রীদের এমন অভিযোগের পরই শিক্ষা প্রতিষ্ঠানে নিজের পছন্দমত পোশাক পরার দাবিতে আন্দোলন শুরু করে কর্ণাটক রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মুসলিম ছাত্রীরা। সেই আন্দোলন কর্ণাটক ছাড়িয়ে অন্যান্য রাজ্যেও ছড়িয়ে পড়তে থাকে ক্রমাগতভাবে।

    আন্দলন পরিস্থিতি নিয়ন্ত্রণে কর্ণাটক রাজ্যের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্দ করে দেয়া হয় রাজ্য সরকারের পক্ষ থেকে। এই ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ভারতের ঐসকল শিক্ষাপ্রতিষ্ঠান ও হিজাব পরার নিষেধাজ্ঞার নীতি নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়।

    এরপর বিষয়টি আদালতে গেলে সেখান থেকে নির্দেশ দেয়া হয় চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত শিক্ষার্থীদের আপাতত ধর্মীয় পোশাক না পরে শিক্ষাপ্রতিষ্ঠানে যাবে।
    এরপর সোমবার কর্ণাটক রাজ্যের একটি বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা বিদ্যালয়ে যাওয়া শুরু করে। পুলিশি পাহারায় গোলাপী রঙের স্কুল ইউনিফর্ম পরে ছাত্রীদের স্কুলে ঢুকতে দেখা যায়। তাদের কারো কারো মাথায় অবশ্য হিজাব ছিলো। তবে রাজ্য কর্তৃপক্ষ ঐ এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের আশেপাশে ৫ জনের বেশি একত্রে জমায়েত না হওয়ার আদেশ দিয়েছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here