সাইবার নিরাপত্তায় ২৭ ধাপ উন্নতি বাংলাদেশের

0
1

ডেস্ক নিউজ: জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ২৭ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। ৫৯ দশমিক ৭৪ নম্বর পেয়ে সূচকে ২৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এতে সার্ক দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম, যা আগে ভারতের দখলে ছিল।

এস্তোনিয়াভিত্তিক ই-গভার্নেন্স অ্যাকাডেমি ফাউন্ডেশনের করা ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই)’ বা জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে উঠে এসেছে এই তথ্য। মৌলিক সাইবার হামলা প্রতিরোধের প্রস্তুতি, সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সঙ্কট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে জাতীয় সাইবার নিরাপত্তা সূচক (এনসিএসআই) তৈরি করা হয়।

বিশ্বের ১৬০টি দেশের সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উন্নয়ন পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা এ সূচকে বাংলাদেশ এবার ৩৮তম স্থানে উঠে এসেছে। ২০২০ সালের ডিসেম্বরে প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৫তম। সূচকে ৫৯.৭৪ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান প্রথম। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৩৯তম।

সূচকে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৭ নম্বরে, যুক্তরাজ্য আছে ১৯তম অবস্থানে। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুরের অবস্থান ১৬ নম্বরে, শ্রীলঙ্কা ৬৯তম, পাকিস্তান ৭০তম স্থানে। জাপান আছে ৩৪তম স্থানে, চীন আছে ৮৩তম স্থানে। সার্কভুক্ত অন্য দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কা ৬৯তম, পাকিস্তান ৭০তম, নেপাল ৯৮তম, ভুটান ১১৬তম এবং আফগানিস্তান ১৩৩তম। মালদ্বীপ তালিকায় নেই। সূচকের শেষ পাঁচটি দেশ হলো কঙ্গো, বুরুন্ডি, সোলোমন দ্বীপপুঞ্জ, টুভালু এবং দক্ষিণ সুদান।

এনসিএসআইর ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ সূচকে ৯৬ দশমিক ১০ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থায় আছে গ্রিস। এরপর ৯২ দশমিক ২১ স্কোর নিয়ে চেক রিপাবলিক ও ৯০ দশমিক ৯১ স্কোর নিয়ে এস্তোনিয়া দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here