অস্ট্রেলিয়ায় সংবাদ শেয়ার বন্ধ করেছে ফেসবুক

Date:

Share post:

ডেস্ক নিউজ: একটি নতুন আইনের বিরোধিতা করতে গিয়ে অস্ট্রেলিয়ায় খবর প্রচার বন্ধ করল ফেসবুক। খবর শেয়ার করতে পারবেন না সাধারণ মানুষ।
বৃহস্পতিবার থেকে অস্ট্রেলিয়ার স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ সাইটগুলোর ফেসবুক পেজ-এ ঢুকতে পারছেন না ব্যবহারকারীরা।

ফেসবুকে সংবাদ শেয়ার করে আয়ের একটা অংশ গণমাধ্যমকে দিতে আইন করেছে অস্ট্রেলিয়া সরকার। কিন্তু ফেসবুক সেই আইন মানতে অস্বীকৃতি জানিয়েছে।

ফেসবুকে বুধবার রাতে খবরের একটি লিঙ্ক শেয়ার করেছিলেন এক অস্ট্রেলীয়। বৃহস্পতিবার ঘুম থেকে উঠে দেখেন সেই একাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। শুধু তাই নয়, কোনো সংবাদ সাইটের ফেসবুক পেজ-এ ঢুকতে পারছেন না অস্ট্রেলীয়রা। এমনকি সরকারের স্বাস্থ্য, জরুরি ও পরিস্থিতিসহ কয়েকটি পেজও ব্লক করে দেওয়া হয়।

অস্ট্রেলিয়া সরকারের নতুন আইনের কারণেই ফেসবুক কর্তৃপক্ষ এ ব্যবস্থা নিয়েছে। ওই আইনে বলা হয়েছে, সংবাদ শেয়ার করার কারণে ফেসবুকের যে আয় হবে, গণমাধ্যমকেও তার ভাগ দিতে হবে।

বুধবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে প্রস্তাবিত আইনটি অনুমোদন হয়। দেশটির সরকার বলছে তারা আইন অনুযায়ী অগ্রসর হবে। দেশটির যোগাযোগমন্ত্রী পল ফ্লেচার ফেসবুককে সতর্কভাবে সবকিছু চিন্তা করতে তাগিদ দিয়েছেন।

ফেসবুক অস্ট্রেলিয়ায় নিউজ কন্টেন্ট ব্লক করে দেওয়ার কয়েক ঘণ্টা আগে রুপার্ট মারডকের নিউজ কর্পোরেশনগুলোর সাইট থেকে শেয়ার করা নিউজের মূল্য পরিশোধে সম্মত হয়েছে গুগল।

তবে ফেসবুক ও গুগলের মতো কোম্পানিগুলো বলছে, ইন্টারনেট যেভাবে কাজ করে তা এই আইনে প্রতিফলিত হয়নি আর অন্যায্যভাবে তাদের জরিমানা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...