আদিবাসী ছাত্রীকে যৌন হেনস্তার প্রতিবাদে চবি ছাত্রলীগের মানববন্ধন

0
4

ডেস্ক নিউজ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)’র আদিবাসী ছাত্রীকে যৌন হেনস্তার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। আজ বুধবার দুপুরে বুদ্ধিজীবী চত্বরের সামনে এই মানববন্ধন আয়োজিত হয়।

মানববন্ধনে নিরাপদ ক্যাম্পাস ও কার্যকর যৌন নির্যাতন প্রতিরোধ সেলের দাবি জানায় সংগঠনটি। এ ছাড়া বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় শাস্তির দাবিও জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বহিরাগতরা অবাধে বিচরণ করছে। শিক্ষার্থীদের সঙ্গে ঝামেলা বাধাচ্ছে, ছাত্রীদের হেনস্তা করছে। গত রাতে এক উপজাতি ছাত্রীকে অশ্লীল ভাষায় যৌন হেনস্তা করেছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ে ‘যৌন নির্যাতন নিরোধ কমিটি’ নামে একটি প্রতিরোধ সেল থাকলেও তা কার্যকর কোন ভূমিকা রাখতে পারছে না ।

তারা বলেন, অবিলম্বে হেনস্তাকারী বখাটেকে খুঁজে বের করে শাস্তি দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত এবং ‘যৌন নির্যাতন নিরোধ কমিটি’ কার্যকর করতে হবে।

ছাত্রলীগ নেতাকর্মীরা বলেন, এখন কোন বিশ্ববিদ্যালয়ই শিক্ষার্থীদের জন্য নিরাপদ নয়। বরিশাল বিশ্ববিদ্যালয়েও রাতের আঁধারে ছাত্রদের উপর হামলা চালানো হয়েছে। হামলার ঘটনায় জড়িতদের শাস্তি নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, মঙ্গলবার (১৬ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ২নং গেটে আদিবাসী এক ছাত্রীকে এক বখাটে অশ্লীল ইঙ্গিতে যৌন হয়রানি করে।বিষটি ফেসবুকে পোস্ট দিয়ে জানানোর পরই চবি জুড়ে সৃষ্টি হয় তীব্র সমালোচনা।