‘প্রপোজ ডে ’ আজ

0
24

ডেস্ক নিউজ: আজ ৮ ফেব্রয়ারি, আজ কাউকে ভালোবেসে থাকলে কথাটি মনের ভিতরে লুকিয়ে না রেখে জানিয়ে দেওয়ার দিন। আজ ‘প্রপোজ ডে ’।

‘প্রপোজ ডে’ বা প্রেম নিবেদনের দিন হিসেবে দিনটিকে কেন পালন করা হয়? এ প্রশ্নের উত্তরে বিস্তর খোঁজাখুঁজির পর যেটি উঠে এসেছে- ভ্যালেনটাইনস ডে-এর গোটা সপ্তাহটিকে পালন করা হয় ভ্যালেনটাইনস উইক বা ভ্যালেনটাইন সপ্তাহ হিসেবে। এ সপ্তাহের প্রতিটি দিন প্রেমের এক একটি প্রতীককে সামনে রেখে আদতে প্রেমের উদযাপন করা হয়।

যদিও এ দিনে প্রেমের প্রস্তাব দেয়া নিয়ে কোনো প্রথার নির্ভরযোগ্য ঐতিহাসিক ব্যাখ্যা পাওয়া যায় নি, তবে ভ্যালেনটাইন সপ্তাহে প্রেমের প্রস্তাব দেয়ার বিষয়টি অবশ্যই একটু বেশি রোমান্টিক।

সেই দিক থেকে ‘প্রপোজ ডে’ যথাযথ ভূমিকা পালন করে। আর প্রেম উদযাপনের জন্য বা প্রেমের প্রস্তাব দেবার জন্য একটি দিন ধার্য করলে ক্ষতি কি? এ দিনে গোলাপ, চকলেট কিংবা একটি গ্রিটিং কার্ডে জানাতেই পারেন আপনার প্রেমের প্রস্তাবটি। এর জন্য বেছে নিতে পারেন ৮ ফেব্রুয়ারির ‘প্রপোজ ডে’।

অনেক সমালোচক বলে থাকেন প্রেমের প্রস্তাব দেবার জন্য আলাদা ঋতু, আলাদা দিন কিংবা বিশেষ আবহ কেন লাগবে? প্রেম চিরন্তন তাই যেকোনো মুহূর্তই প্রেমের জন্য আদর্শ। এই বক্তব্যের যুক্তি গ্রাহ্যতার প্রতি সম্মান জানিয়েই বলা যায়, প্রেম নিবেদনের জন্য একটি বিশেষ দিন প্রেমের মহিমাকে আরো কিছুটা বৃদ্ধি করে। তাই গোটা বিশ্ব জুড়ে পালিত হয় প্রেম নিবেদনের এ দিবস।

এদিনে বিতর্ক ভুলে মনের কথাটি বলেই ফেলুন মনের মানুষটিকে। কে জানে তিনি হয়তো আপনার প্রস্তাবের অপেক্ষাতেই বসে রয়েছেন। আর যখন আপনার হাতের মুঠোয় রয়েছে এমন একটি দিন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here