মোটরবাইক নিবন্ধনের ফি কমেছে

0
46

ডেস্ক নিউজ : জনসাধারণের স্বার্থে মোটরবাইক নিবন্ধনের ফি প্রায় অর্ধেক কমিয়ে নতুন প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

গতকাল মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বিআরটিএ সংস্থাপন শাখার সহকারী সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন থেকে এই তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, মোটরবাইকের ইঞ্জিন ক্যাপাসিটি ১০০ সিসি বা এর কম হলে পূর্বনির্ধারিত বিদ্যমান শুধু রেজিস্ট্রেশন ফি আগের চার হাজার ২০০ টাকার জায়গায় দুই হাজার টাকা হবে। আর তা ১০০ সিসির উপরে হলে পূর্বনির্ধারিত বিদ্যমান শুধু রেজিস্ট্রেশন ফি আগের ৫ হাজার ৬০০ টাকার জায়গায় তিন হাজার টাকা হবে।

এর আগে গত ১৬ অগাস্ট প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে ‘বাংলাদেশ-জাপান যৌথ সরকারি-বেসরকারি অর্থনৈতিক সংলাপ’ অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে মোটরবাইকের নিবন্ধন ফি বাজার মূল্যের ১০ শতাংশের মধ্যে রাখার সিদ্ধান্ত হয়। সে সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) মতামত দিতে বলা হয়। এরই ধারাবাহিকতায় গত ১৫ অক্টোবর সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠায়। সম্প্রতি ওই প্রস্তাবে সম্মতি দেয় অর্থ মন্ত্রণালয়।

প্রসঙ্গত, বর্তমানে ১০০ সিসির মোটরবাইকের মূল নিবন্ধন ফি ৪ হাজার ২০০ টাকা। এর সাথে সড়ক করসহ অন্যান্য খরচ মিলিয়ে দুই বছর মেয়াদের জন্য ১০ হাজার ৫৮৯ টাকা দিতে হয়। আর ১০০ সিসির বেশি ক্ষমতার মোটরবাইকের জন্য মূল নিবন্ধন ফি ৫ হাজার ৬০০ টাকা, অন্যান্য খরচ মিলিয়ে দিতে হয় ১৩ হাজার ৫৯০ টাকা।

বাংলাদেশে মোটরবাইকের ব্যবহারের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সওজের তথ্য বলছে, গত এক দশকে বাংলাদেশে নিবন্ধিত মোটরবাইকের সংখ্যা বেড়ে চার গুণেরও বেশি হয়েছে।

এ দিকে, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্য অনুযায়ী, গত বছর সারাদেশে ৩ লাখ ১১ হাজার ১৬টি মোটরবাইকের নিবন্ধন করেন গ্রাহকরা। যেখানে ২০১৯ সালে নিবন্ধন নেওয়া হয়েছে ৪ লাখ এক হাজার ৪৫২টির। ২০১৭ ও ২০১৮ সালে এই সংখ্যা ছিল যথাক্রমে ৩ লাখ ২৫ হাজার ৮৭৬ এবং ৩ লাখ ৯৩ হাজার ৫৪৫।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here