এইচএসসির ফল রিভিউয়ের আবেদন আজ থেকে

0
9

ডেস্ক নিউজ: বৈশ্বিক মহামারি করোনার কারণে পরীক্ষা ছাড়াই আগের পরীক্ষার ভিত্তিতে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। তবে ঘোষিত ফলাফলে যারা সন্তুষ্ট হতে পারেননি তারা আজ রোববার থেকেই রিভিউয়ের আবেদন করতে পারবেন।

আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। ফল প্রকাশের দিন শনিবার (৩০ জানুয়ারি) কমিটির পক্ষ থেকে এ সংক্রান্ত এক নোটিশ জারি করা হয়।

যেখানে বলা হয়, শুধু টেলিটকের প্রিপেইড মোবাইল থেকে ফল রিভিউয়ের আবেদন করা যাবে। ম্যানুয়ালি কোনো আবেদন গ্রহণ করা হবে না। রিভিউ আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে REV লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে পিন নম্বর দেওয়া হবে। এরপর মেসেজ অপশনে গিয়ে REV লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য যে কোনো অপারেটরের মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতিটি আবেদনের জন্য ফি নেয়া হবে ১২৫ টাকা।

এর আগে শনিবার মহামারির কারণে দেশে প্রথমবারের মতো পরীক্ষাবিহীন এইচএসসি ও সমমানের ফলাফল ঘোষণা করা হয়। যেখানে ফেল করেনি কেউ। জিপিএ-৫ পেয়েছেন আগের বছরের তুলনায় তিনগুণ শিক্ষার্থী। যার সংখ্যা রেকর্ড ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন।

গত বছর ৩.৫৪ শতাংশ হারে জিপিএ-৫ পেয়েছিলেন ৪৭ হাজার ২৮৬ জন। এবার তা বেড়ে হয়েছে ১১.৮৩ শতাংশ।

এর আগে মহামারিতে ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করা হয়। পরে জেএসসি-এসএসসির গড় ফলের ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশের সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

আগের দুই পরীক্ষা অর্থাৎ জেএসসি ও এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেলেও এবার ৩৯৬ জন শিক্ষার্থী পূর্ণাঙ্গ জিপিএ পাননি। আর আগের দুই পরীক্ষায় জিপিএ-৫ না পেলেও এবারের মূল্যায়নের ফলাফলে ১৭ হাজার ৪৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here