বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায় নির্বাচনের জন্যে প্রস্তুত হচ্ছে ভোটকেন্দ্র

0
9

ম.ম.রবি ডাকুয়া
বাগেরহাট জেলা প্রতিনিধি

দেশের দ্বিতীয় দফায় পৌর নির্বাচনের অংশ হিসেবে বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায় আজা মধ্য রাত থেকে বন্ধ হচ্ছে সকল নির্বাচনী প্রচার প্রচারনা।সকাল থেকে বিকাল চারটা অবধি চলেছে সকল ভোট কেন্দ্রে সাধারণ ভোটারদের ইভিএম বুথে স্থাপিত মেশিনে ভোট প্রদান প্রশিক্ষন।অবাদ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে নিচ্ছিদ্র নিরাপত্তার বলয়ে সাজানো হচ্ছে নির্বাচনী এলাকা ও ভোট কেন্দ্র গুলো।ভোটারদের নিরবিচ্ছিন্ন অবাধ ভোটাধিকার প্রয়োগের লক্ষে প্রশাসনিক সকল আইন শৃংখলা বাহিনীর প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ১৬ জানুয়ারী অনু্ষ্ঠিত হবে যথারীতি নির্বাচন।
মোংলা পোর্ট পৌরসভা নিবার্চনে মেয়র পদে তিনজন, নয়টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৫ জন ও সংরক্ষিত তিনটি মহিলা ওয়ার্ডে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। নয়টি ওয়ার্ডের ১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ।
এবারই প্রথম ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হতে যাচ্ছে মোংলা পোর্ট পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ।বিষয়টি নতুন হলেও পৌরবাসী উৎফুল্ল আর উৎসাহি। বর্তমান নিবার্চনে পৌরসভার সাধারণ ভোটারের সংখ্যা দাড়িয়েছে ৩১ হাজার ৫২৮জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৬ হাজার ৬৮১ আর নারী ভোটার ১৪ হাজার ৮৪৭ জন। এর আগে ২০১১ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত নিবার্চনে এ পৌরসভায় ভোটারের সংখ্যা ছিল ২৫ হাজার ৯৫১ জন।
উপজেলা নিবার্চন অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মামুন জানান, সব প্রার্থীকে নিবার্চনী আচরণ বিধি মেনে প্রচার-প্রচারণা চালানোর নির্দেশনা দেয়া হয়েছে। নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করলে কাউকেই কোনো প্রকার ছাড় দেয়া হবে না। ইতমধ্যে আচরণ বিধি লঙ্ঘনের দায়ে কাউন্সিলর প্রার্থীর কর্মীদেরকে নগদ জরিমানা করা হয়েছে। নিবার্চন সুষ্ঠ ও নিরপেক্ষ করার লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি।