ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের জয়

Date:

Share post:

ডেস্ক নিউজ: ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা। উভয় আসনেই বিএনপি মনোনীত ধানের শীষ প্রার্থীদের ভরাডুবি হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট অনুষ্ঠিত হয়। রাতে রাজধানীর উত্তরা কমিউনিটি সেন্টার থেকে এর ফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল অনুযায়ী জয়লাভ করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ হাবিব হাসান। নৌকা প্রতীক নিয়ে ৭৫ হাজার ৮২০ ভোট পেয়ে তিনি জয়লাভ করলেন।

আওয়ামী লীগ প্রার্থীর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এস এম জাহাঙ্গীর হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫ হাজার ৩৬৯ ভোট।

ঢাকা-১৮ আসনের রিটার্নিং কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন বেসরকারিভাবে লিখিত ফল ঘোষণায় উল্লেখ করেছেন, এ আসনে মোট ভোট পেড়েছে ১৪ দশমিক ১৮ শতাংশ। এর মধ্যে বৈধ ভোট পড়েছে ৮১ হাজার ৮১৮টি। কোনো অবৈধ ভোট ছিল না।

ঢাকা-১৮ আসনটি ঢাকা উত্তর সিটির ১, ১৭, ৪৩ থেকে ৫৪ নম্বর ওয়ার্ড ও বিমানবন্দর এলাকা নিয়ে গঠিত। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ২১৭টি ও ভোটকক্ষের সংখ্যা ১৩৫৩টি। মোট ভোটার ৫ লাখ ৭৭ হাজার ১৮৮জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৯৬ হাজার ১৩৫জন এবং নারী ভোটার ২ লাখ ৮১ হাজার ৫৩জন।

এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন ৬ জন। অন্য চারজন হলেন জাতীয় পার্টি-জাপার মো: নাসির উদ্দিন সরকার (প্রাপ্ত ভোট-৩২৫), বাংলাদেশ কংগ্রেসের মো:ওমর ফারুক (৯১), গণফ্রন্টের কাজী মো:শহীদুল্লাহ (১২৬) ও পিডিপির মো: মহিববুল্লা বাহার (৮৭)।

একই দিন সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচনে ১৭১ কেন্দ্রের মধ্যে ১৩২ টি কেন্দ্রের সর্বশেষ পাওয়া ফলাফলে এগিয়ে আছেন প্রয়াত আওয়ামীলীগ নেতা মোহাম্মদ নাসিমের ছেলে প্রকৌশলী তানভীর শাকিল জয়।

সিরাজগঞ্জ সদর ও কাজিপুর কন্ট্রোল রুম থেকে পাওয়া বেসরকারি ফলাফলে জানা যায় ১৩২টি কেন্দ্রে নৌকা প্রতীকে তানভীর শাকিল জয় পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ২৫৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সেলিম রেজা ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৩৮৪ ভোট।

এই আসনে আওয়ামী লীগ এবং বিএনপির দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। সিরাজগঞ্জের কাজীপুর, সদরের একাংশ ও একটি পৌরসভা নিয়ে গঠিত সিরাজগঞ্জ-১ আসন।

এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪৫ হাজার ৬০৩জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৬৪১জন এবং নারী ভোটার ১ লাখ ৭৩ হাজার ৯৬২জন। ১৬৮টি কেন্দ্রে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

উল্লেখ্য, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাহারা খাতুন গত ৯ জুলাই মারা যাওয়ায় ঢাকা-১৮ আসন এবং মোহাম্মদ নাসিম ১৩ জুন মারা গেলে সিরাজগঞ্জ-১ আসন শূন্য ঘোষণা করে জাতীয় সংসদ। গত ২৮ সেপ্টেম্বর এ দুটি আসনের তফসিল ঘোষণা করে ইসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...

চিত্র নায়িকা নিপুণ চট্টগ্রাম বিভাগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি। জানা গেছে,...