৫০০ মাইল সাইক্লিং করে ক্যান্সার আক্রান্ত শিশুদের জন্য ফান্ড কালেক্ট করবেন মোহাম্মদ শরিফ।

মোহাম্মদ শরিফ একজন সাইক্লিস্ট। তিনি সম্প্রতি যুক্ত হয়েছেন ‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’ নামক একটি ইভেন্টে। যেই ইভেন্টের মূল উদ্দেশ্য হচ্ছে সাইক্লিং করে ক্যান্সার আক্রান্ত শিশুদের গবেষণার জন্য ফান্ড কালেক্ট করা। উক্ত ইভেন্ট এবং মোহাম্মদ শরিফ কে নিয়ে বিস্তারিত জানাচ্ছেন ইসতিয়াক আহমদ।

বর্তমান বিশ্বে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। আর আগের তুলনায় এখন আরো বেশি মানুষ এই রোগে মারা যাচ্ছে। ২০১৮ সালে সারা পৃথিবীতে ক্যান্সারে আক্রান্ত হয়ে ৯৬ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০৩০ সালের মধ্যে ক্যান্সার আক্রান্ত হয়ে বছরে এক কোটি ৩০ লক্ষ মানুষ মারা যাবে।

ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতি বছর পৃথিবীব্যাপী অসংখ্য মানুষের মৃত্যু হয়। ক্যান্সারে শিশুমৃত্যুর ঘটনা সবারই অন্তর স্পর্শ করে। পরিসংখ্যান থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রে ক্যান্সার আক্রান্ত হয়ে সপ্তাহে ৩৮ জন শিশুর মৃত্যু ঘটে। ক্যান্সারের কারণেই এদেশে সর্বোচ্চ সংখ্যক শিশুর মৃত্যু হয়। কিন্তু বর্তমান সময়ে ক্যান্সারের চিকিৎসা যেমন ব্যয়বহুল, তেমনি এর গবেষণাও ব্যয়বহুল।

সম্প্রতি ক্যান্সার রিসার্চ ফান্ড-এর আহ্বানে ‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’ নামে একটি ইভেন্টের আয়েজন করা হয়েছে। ইভেন্টটির মূল উদ্দশ্যে হচ্ছে ক্যান্সারে আক্রান্ত শিশুদের গবেষণার জন্য ফান্ড কলেক্ট করা। ইতিমধ্যে উক্ত ইভেন্টে যুক্ত হয়েছে প্রায় ১৩৪,৫০০ জনের অধিক সাইক্লিস্ট। এখন পর্যন্ত ১৩,০০৯,৭১৯ ডলার সংগ্রহ হয়েছে এই ইভেন্টে সাইক্লিং করে যা সংগ্রহ করা হচ্ছে ক্যান্সারে আক্রান্ত শিশুদের উদ্দেশ্যে।
সম্প্রতি উক্ত ইভেন্টে যুক্ত হয়েছেন বাংলাদেশের তরুণ সাইক্লিস্ট মোহাম্মদ শরিফ। সাইক্লিং করে সামাজিক সচেতনতামূলক কাজ থেকে শুরু করে বিভিন্ন চ্যারিটি কাজ করার প্রবণতা রয়েছে মোহাম্মদ শরিফের।

শরিফের সাইক্লিং এর শুরুটা হয়েছিল প্রায় ২০১৪ সালে শখের বশে। নিজেদের সাইক্লিং গ্রুপ থেকে শুরু করে বন্ধু-বান্ধব সহ বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়েছেন সাইকেল কে সঙ্গী করে। এরই মধ্যে সাইকেল সাথে করে অংশ নিয়েছেন বিভিন্ন সামাজিক কাজে। তিনি ২০১৯ সালে অংশ নিয়েছেন ওয়ালটন এর পক্ষ থেকে আয়োজিত সম্প্রীতি যাত্রা সাইকেল র‌্যালিতে। মাদকমুক্ত সমাজ গড়ে দুই বাংলার সম্প্রীতির মেলবন্ধনকে দৃঢ় করার লক্ষ্যে আয়োজিত এই সম্প্রীতি যাত্রা। এই র‌্যালির মাধ্যমে শরিফ সাইক্লিং করে ঘুরে এসেছেন আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত।

‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’ ইভেন্ট সম্পর্কে মোহাম্মদ শরিফ বলেন, “বর্তমান সময়ে আমরা মানুষ মানুষের পাশে দাঁড়াচ্ছি না। অথচ আমাদের উচিত মানুষের বিপদে মানুষকে সহযোগিতা করা। তাই আমি ক্যান্সার আক্রান্ত শিশুদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে সাইকেল সাথে নিয়ে যুক্ত হয়েছি উক্ত ইভেন্টে। আমি আশাবাদী, এই ইভেন্টে সবার অংশগ্রহণে অনেক দূরারোগ্য ক্যান্সার আক্রান্ত মানুষ একদিন সুস্থ হয়ে উঠবে। ইনশাআল্লাহ”
উক্ত ইভেন্টের গ্রেট চ্যালেঞ্জে মোহাম্মদ শরিফের উদ্দেশ্য হচ্ছে ৫০০ মাইল সাইক্লিং করা। এই উদ্দেশ্যে তিনি সেপ্টেম্বরের ২২ তারিখ রওনা দিবেন বলে জানায়। শরিফ চট্টগ্রাম থেকে যাত্রা শুরু করে পর্যায়ক্রমে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, শ্রীমঙ্গল, সিলেট সাইক্লিং করে সুনামগঞ্জ পর্যন্ত গমন করে সর্বশেষ চট্টগ্রাম এসে উক্ত চ্যালেঞ্জের সমাপ্তি করবেন।