যৌবন ধরে রাখতে যে সকল খাবার খেতে হবে’পুষ্টিবিদ ইসরাত জাহান’

Date:

Share post:

তারুণ্য এবং যৌবন ধরে রাখতে অনেকেই অনেক চেষ্টা করেন, কেউ বা সময় থাকতে এর প্রতি নজরও দেন না। কিন্তু মনে মনে সবাই চায় আজীবন অটুট থাকুক যৌবন। কিন্তু চাইলেই কী তা পারা যায়, যায় না। সেজন্য আপনাকে থাকতে হবে সুস্থ, খেতে হবে প্রয়োজনীয় খাবার। আর তাই জানা প্রয়োজন কোন খাবারের দিকে আপনার নজর দেয়া দরকার। কারণ এমন কিছু খাবার আছে যা নিয়ম করে খেলে আপনার যৌবন থাকবে অটুট। জেনে নিন সেসব খাবার সম্পর্কেঃ

কলা
পটাশিয়ামের অভাবে ত্বক রুক্ষ হয়, কলা সেই পটাশিয়ামের অভাব পূরণ করে দেয়। আর কলায় রয়েছে ভিটামিন এ, বি ও সি। ভিটামিন বি ও পটাশিয়াম মানবদেহের যৌনরস উৎপাদন বাড়ায়। কলার ব্রোমেলিয়ানও শরীরের টেস্টোস্টেরনের মাত্রা বাড়িয়ে দেয় যা যৌবন ধরে রাখতে সহায়ক।

মিষ্টিকুমড়ার বিচি
মিষ্টিকুমড়ার বিচিতে থাকা প্রচুর সাইটোস্টেরোল পুরুষের দেহে টেসটোস্টেরন হরমোনের ভারসাম্য রক্ষা করে। এর অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফ্যাটি এসিড পুরুষের শক্তি বাড়ায়। পুরুষের সক্ষমতা বৃদ্ধিতেও সহায়ক ‍ভূমিকা পালন করে এই সবজির বিচি।

দই
অনেকের কাছেই দই খুব প্রিয় একটি খাবার। মেদ ও কোলেস্টেরল কমাতে সহায়তা করে দই। যারা যৌবন ধরে রাখতে চান তাদের জন্য আশার কথা হচ্ছে নিয়মিত দই খান। কারণ দইয়ে প্রচুর প্রোটিন ও ক্যালসিয়াম আছে যা শরীরের গঠন ভালো রাখে এবং হাড়ের ক্ষয় রোধ করে। বয়সজনিত কারণে হওয়া রোগগুলোও প্রতিরোধ করে দুগ্ধজাত এই খাবার। এছাড়াও দই ত্বককে রাখে বলিরেখা মুক্ত।

সামুদ্রিক মাছ
দীর্ঘ দিন যৌবন ধরে রাখতে চাইলে নিয়মিত খাবার তালিকায় লাল মাংস বাদ দিয়ে সামুদ্রিক মাছ রাখুন। তাতে শরীরে প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা পূরণ হয়ে যাবে এবং যৌবন ধরে রাখা যাবে বহুদিন।

ফলমূল
প্রচুর ফাইবার, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে ফল, যা শরীরে পুষ্টি যোগায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই যৌবন ধরে রাখতে চাইলে নিয়মিত ফল খাওয়ার অভ্যাস করুন।

রঙিন শাকসবজি
রঙিন শাকসবজিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন যা শরীরের চাহিদা মেটায় এবং শরীরকে সুস্থ থাকতে সহায়তা করে। নিয়মিত রঙিন শাকসবজি খেলে আপনার মনও থাকবে রঙিন, শরীরও থাকবে চাঙ্গা।

রসুন
রসুনের অনেক গুন। রসুনের এলিসিন নামের উপাদান ইন্দ্রিয়গুলোতে রক্তের প্রবাহ বাড়িয়ে দেয়। দৈহিক সমস্যা থাকলে এখনই নিয়মিত রসুন খাওয়ার অভ্যাস করুন, ধরে রাখুন আপনার যৌবন।

কমলালেবু
ত্বক কুঁচকে যাওয়ার ভাবনা দূর করে দেবে কমলালেবু। ত্বক টানটান রাখতে কমলালেবু সাহায্য করে। কারণ কমলালেবুতে থাকে অনেক ভিটামিন-সি।

অলিভ অয়েল
রান্নায় অলিভ অয়েল ব্যবহার করলে শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমে যায় এবং সহজে মেদ জমে না। এছাড়াও প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে ত্বকে অলিভ অয়েল ম্যাসাজ করে ঘুমালে ত্বকে বলিরেখা পরে না সহজে।

ডার্ক চকলেট
যারা চকলেট ভালোবাসেন তাদের জন্য ভালো খবর হলো ডার্ক চকলেট বয়স ধরে রাখতে সহায়তা করে। ডার্ক চকলেটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। তাই যারা নিয়মিত প্রতিদিন ছোট এক টুকরা ডার্ক চকলেট খান তারা দীর্ঘদিন যৌবন ধরে রাখতে পারেন।

স্ট্রবেরি
স্ট্রবেরি হোক কিংবা ব্ল্যাকবেরি, সবকটিই আপনার শরীরের জন্য খুবই ভালো। এতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। সতেজ ত্বকে তেজী ভাব এনে দেবে স্ট্রবেরি।

আমলা
আয়ুর্বেদ চিকিৎসায় একে পুরুষের শারীরিক সক্ষমতা মন্ত্র বলে গণ্য করা হয়। পুরুষের শরীরের সঠিক তাপমাত্রা বজায় রাখতেও দারুণ সহায়ক।

এসব খাবার নিয়মিত খাওয়ার অভ্যাস করতে পারলে আপনার জীবন ও যৌবনকে ধরে রাখার কাজটি অনেক সহজ হয়ে যাবে। তবে ভুলে যাবেন না, পুষ্টিকর এসব খাবারের পাশাপাশি সর্বদা নিজেকে রাখুন হাসি-খুশি, বিষন্নতা কোনোভাবেই ধারে-কাছে ভিড়তে দেবেন না। দেখবেন তারুণ্যের উচ্ছ্বলতায় বয়স হয়ে যাবে শুধু সংখ্যা মাত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...

চিত্র নায়িকা নিপুণ চট্টগ্রাম বিভাগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি। জানা গেছে,...