চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) বিশেষায়িত ল্যাবরেটরি তৈরি করে করোনাভাইরাস পরীক্ষা করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি সময় নিউজকে জানান, চট্টগ্রাম মেডিকেল কলেজে বিশেষায়িত ল্যাব স্থাপনের চেষ্টা চলছে। সেখানে করোনাভাইরাস পরীক্ষা যাতে করা যায় সে চেষ্টা চলছে।

এদিকে বৃহস্পতিবার রাতে ফেসবুকে এ তথ্য জানিয়েছেন চট্টগ্রামের সাতকানিয়ার সন্তান,ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেজিস্ট্রার (মেডিসিন) ডা. ফরহাদ উদ্দিন চৌধুরী মারুফ।

তিনি ফেসবুকে লিখেছেন, “চট্টগ্রাম মেডিকেল কলেজে করোনাভাইরাস পরীক্ষা করার জন্য একটি পিসিআর মেশিন স্থাপনের চেষ্টা করছি আমরা। আশা করছি কয়েকদিনের ভেতরে চট্টগ্রামবাসীর করোনাভাইরাস পরীক্ষার জন্য নতুন একটি ল্যাব বাড়বে।”

এর আগে গত ২৬ মার্চ থেকে চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) করোনাভাইরাস পরীক্ষা হয়ে আসছে। তবে কয়েকদিন ধরে সন্দেহভাজন রোগী বাড়ায় নমুনা পরীক্ষায় হিমশিম খেতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

এই পরিস্থিতিতে চমেকে ল্যাব বিশেষায়িত স্থাপনের মাধ্যমে করোনাভাইরাস পরীক্ষার উদ্যোগটি বাস্তবায়িত হলে দ্রুত সেই ফলাফল জানার পাশাপাশি করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার ব্যবস্থা করা সহজ হবে।