চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মো. রেজাউল করিম চৌধুরী, বিএনপির ডা. শাহাদাত হোসেন, জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তিন মেয়র প্রার্থী ছাড়াও গতকাল ৭৮জন ওয়ার্ড কাউন্সিলর এবং ১৫ সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলরসহ মোট ৯৬ জন রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানান চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান।
রিটার্নিং কর্মকর্তার দপ্তর থেকে আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে তার মনোনয়নপত্র সংগ্রহ করেন মো. দুলাল নামের একজন। অপরদিকে নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেনের পক্ষে তার ব্যক্তিগত সহকারী মারুফুল হক চৌধুরী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সোলায়মান আলম শেঠ নিজে দলের শীর্ষ নেতাদের নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তিনি জানান, দলে থেকে আমাকে চূড়ান্ত মনোনয়ন দিয়েছে। আজ(গতকাল বৃহস্পতিবার) নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র নিয়েছি।
মেয়র ছাড়াও যেসব ওয়ার্ড থেকে কাউন্সিলর প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তারা হলেন-১ ওয়ার্ড থেকে একেএম সরোয়ার জাহান, মোহাম্মদ হোসেন, ইকবাল হোসেন, ২নং ওয়ার্ড থেকে ফরিদ আহমদ চৌধুরী, মোহাম্মদ ইব্রাহিম, মোহাম্মদ আবুল কালাম আবু, মোহাম্মদ আনোয়ার হোসেন, ৩নং ওয়ার্ড থেকে ইলিয়াছ আহমদ লেদু, ৪নং ওর্য়াড থেকে জামাল উদ্দীন, মোহাম্মদ সাইফুদ্দিন খালেদ সাইফু, মাহাবুবুল আলম, ৫নং ওয়ার্ড থেকে মোহাম্মদ নাজমুল হক, জানে আলম জিকু, ৬নং ওয়ার্ড থেকে মোহাম্মদ হাসান লিটন, এম আশরাফুল আলম, ৭নং ওয়ার্ড থেকে মাহবুবুর রহমান ও মোঃ আবু মুছা, ৮নং ওয়ার্ড থেকে মো. আবুল হাসান সুমন, মো. হাবিবুর রহমান (তারেক), ৯নং ওয়ার্ড থেকে মো. ছালাম ও হাবিবুর রহমান চৌধুরী, ১২নং ওয়ার্ড থেকে মোঃ সাইফুল আলম, মোঃ আসলাম হোসেন, মোঃ হোসেন, মোঃ এসকান্দর উল্লাহ ও মোঃ নুরুল আমিন, ১৩নং ওয়ার্ড থেকে মোঃ জাহাঙ্গীর আলম, মোঃ হোসেন মিন্টু, মোঃ আবদুল মতিন, মোহাম্মদ নওফেল আহমেদ, খন্দকার আব্দুল ওয়ারেছ ও মোঃ বাদশা আলমগীর, ১৪নং ওয়ার্ড থেকে আবুল ফজল কবির আহমদ, ১৫নং ওয়ার্ড থেকে মোঃ সালাহ উদ্দীন, ১৬ নং ওয়ার্ড থেকে এ.কে. এম সালাউদ্দীন কাউসার ও মোঃ জহিরুল ইসলাম (জিয়া), ১৭নং ওয়ার্ড থেকে মোহাম্মদ হারুন অর রশিদ ও মইনুল হাসান, ১৮নং ওয়ার্ড থেকে মোঃ আজিজুল হক মাসুম, ১৯নং ওয়ার্ড থেকে মোঃ মীর হোসেন ও মোঃ আবদুল মান্নান, ২০নং ওয়ার্ড থেকে মোঃ হাফিজুল ইসলাম মজুমদার (মিলন), ২২নং ওয়ার্ড থেকে মো. আব্দুল মালেক ও মোহাম্মদ সলিম উল্লাহ, ২৪ নং ওয়ার্ড থেকে এস এম ফরিদুল আলম, ২৫নং ওয়ার্ড থেকে সাইদুল আলম ও আবদুস সবুর লিটন, ২৭নং ওয়ার্ড থেকে মো. আবদুর রহিম চৌধুরী, ২৭নং ওয়ার্ড থেকে (স্বতন্ত্র) মোঃ শেখ জাফরুল হায়দার চৌধুরী, ২৮নং ওয়ার্ড থেকে মোঃ নুরুদ্দীন সোহেল, ২৯নং ওয়ার্ড থেকে মোঃ আজিজুর রশিদ ও মোঃ সাজ্জাদ হোসেন, ৩০নং ওয়ার্ড থেকে আতাউল্লাহ চৌধুরী, ৩১ নং ওয়ার্ড থেকে মোঃ তারিক ইমতিয়াজ ও মো. আব্দুল সালাম, ৩২নং ওয়ার্ড থেকে মো. হাবিব উল্লাহ ও শ্রীপ্রকাশ দাশ, ৩৩নং ওয়ার্ড থেকে মোঃ মেজবাহ উদ্দিন মিন্টু ও মোহাম্মদ সালাহ উদ্দীন, ৩৪ নং ওয়ার্ড থেকে দেবাশীষ গুহ (বুলবুল), পুলক খাস্তগীর, মোহাম্মদ ইসমাইল, মোহাম্মদ দিদারুল আলম, এনামুল হক, মোঃ শফিকুল আলম, মোহাম্মদ সালাহউদ্দীন, ৩৬নং ওয়ার্ড থেকে মোঃ হারুন, বিএনপির মোঃ সাকির, ৩৭নং ওয়ার্ড থেকে মোঃ সাহাবুদ্দীন, ৩৮নং ওয়ার্ড থেকে মোঃ বদিউর রহমান, গোলাম মোহাম্মদ চৌধুরী, আওয়ামীলীগের দলীয় মনোনয়নে মোঃ হাসান মুন্না ও মোঃ সালাহউদ্দীন, ৩৯নং ওয়ার্ড থেকে রোকন উদ্দিন মাসুদ খলিল ও আবদুল মান্নান, ৪০নং ওয়ার্ড থেকে মোঃ আবদুর রব, ৪১নং ওয়ার্ড থেকে মোঃ ইসমাইল হোসেন ও মোঃ ইলিয়াস।
সংরক্ষিত কাউন্সিলর পদে ১নং ওয়ার্ড থেকে ফেরদৌস বেগম মুন্নী, ২নং ওয়ার্ড থেকে সিরাজুন নুর বেগম ও মোবাশ্বেরা বেগম, ৩নং ওয়ার্ড থেকে নাহিদা ইয়াছমিন, ৪ নম্বর ওয়ার্ড থেকে সকিনা বেগম ও ইসমত আরা জেরিন, ৬নং ওয়ার্ড থেকে শাহীন আক্তার রোজী ও শামীমা নাসরিন, ৭নং ওয়ার্ড থেকে চৈতী বসু মল্লিক ও রুমকি সেনগুপ্ত, ৮নং ওয়ার্ড থেকে নাছিমা হক সিদ্দিকা, ১০নং ওয়ার্ড থেকে জেসমিনা খানম, ১১নং ওয়ার্ড থেকে কামরুন্নাহার লিজা, ১২ নং ওয়ার্ড থেকে ফারহানা হক ও বর্তমান কাউন্সিলর আফরোজা জহুর (আফরোজা কালাম) নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
প্রসঙ্গত, এবারের চসিক নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ মার্চ। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ তারিখ ১ মার্চ। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৮ মার্চ। এছাড়া ৯ মার্চ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। এবার ৭২১টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হবে।