একাদশ জাতীয় সংসদ নির্বাচনের একবছরের মাথায় পদত্যাগ ও মৃত্যুজনিত কারণে শূন্য হয়েছে পাঁচটি আসন। শূন্য হওয়া সংসদীয় আসনগুলোতে মার্চের তৃতীয় সপ্তাহে উপনির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। আসন্ন এই উপনির্বাচনের জন্য মনোনয়ন প্রত্যাশীরা ইতোমধ্যেই দলের ওপর মহলে জোড় তদবির শুরু করেছেন।

শূন্য হওয়া আসনগুলো হলো— যশোর-৬ (কেশবপুর), বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা), বাগেরহাট-৪, গাইবান্ধা-৩ ও ঢাকা-১০। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে অংশ নেওয়ার জন্য শেখ ফজলে নূর তাপস ঢাকা ১০ আসনের সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। বাকি চারটি আসনই শূন্য হয় মৃত্যুজনিত কারণে।

শূন্য হওয়া আসনগুলোর সংসদ সদস্যরা সবাই ছিলেন আওয়ামী লীগের। এসব আসনে যোগ্য ও দলীয় রাজনীতিতে পরীক্ষিতদেরই মনোনয়ন দেবে দলটি। শূন্য আসনে ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের বিধান থাকলেও এই পাঁচটি আসনের উপনির্বাচন নিয়ে নির্বাচন কমিশন এখন পর্যন্ত জারি করেনি কোনো নির্দেশনা।

এ দিকে শোনা যাচ্ছে, ঢাকা দক্ষিণ সিটির নবনির্বাচিত মেয়র শেখ ফজলে নূর তাপসের ছেড়ে দেওয়া আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে পারেন বাংলাদেশ দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। তবে সাকিব ছাড়াও এই আসনে বেশ কয়েকজন হেভিওয়েট ব্যক্তির নাম আলোচনায় রয়েছে।

ঢাকা-১০ আসনের উপনির্বাচনে সাকিব আল হাসানের পাশাপাশি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, ফজলে নূর তাপসের স্ত্রী আফরিন তাপস, বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির নাম আলোচনায় আনছেন দলটির নেতাকর্মীরা। আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, এ আসনে প্রার্থী মনোনয়নে চমক থাকবে। এ হিসেবে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি বা সাকিব আল হাসানকে দেখা যেতে পারে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমানের কাছে জানতে চাওয়া হয়েছিল ঢাকা-১০ আসনের উপনির্বাচন নিয়ে। তিনি দৈনিক অধিকারকে বলেন, আসন্ন উপনির্বাচন ঢাকা-১০ আসনে চমক আসবে। তবে চমকটা কে সে বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের (ওয়ানডে) অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা গেল নির্বাচনে নড়াইল-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ওই নির্বাচনে সাকিব নিজ জেলা মাগুরা থেকে মনোনয়ন নেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তিনি মনোনয়ন নেননি।