পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজকে দেশ ত্যাগের নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তান সরকার। অর্থ আত্মসাৎ এবং দুর্নীতি মামলায় জড়িত থাকার অভিযোগে তাকে দেশ ত্যাগের অনুমতি দেয়নি পাকিস্তান।

সোমবার এক প্রতিবেদনে বলা হয়, ৪৬ বছর বয়সী মরিয়ম নওয়াজ গত বছরের আগস্ট মাস থেকেই দুর্নীতির অভিযোগে ‘নো ফ্লাই’ তালিকায় ছিলেন। তবে ‘নো ফ্লাই’ তালিকা থেকে তার নাম সরিয়ে ফেলার অনুমতি যাওয়া হলে দেশটির সরকার এ নিষেধাজ্ঞা জারি করেন।

আইনজীবী বাবর আওয়ান বলেন, মরিয়ম নওয়াজ তার অসুস্থ বাবা নওয়াজ শরীফকে লন্ডনে দেখতে যাওয়ার আবেদন করলে তা প্রত্যাখ্যান করে দেওয়া হয়।

গত ১৮ নভেম্বর অত্যাধুনিক এয়ার অ্যাম্বুলেন্সে করে দোহা হয়ে লন্ডনে নিয়ে যাওয়া হয়েছে। দুর্নীতির দায়ে কারাগারে থাকা পাকিস্তানের এই তিনবারের প্রধানমন্ত্রীর রোগ প্রতিরোধ ব্যবস্থাসহ অন্যান্য বেশ কিছু স্বাস্থ্যগত জটিলতা রয়েছে।

এর আগে গত ১০ নভেম্বর নওয়াজ শরীফের চিকিৎসার জন্য লন্ডন যাওয়ার কথা ছিল। কিন্তু পাকিস্তান সরকার তাকে যাওয়ার অনুমতি দিলেও বিমানবন্দরের ‘নো ফ্লাই’ তালিকা থেকে তার নাম তখনো না সরানোর ফলে তিনি যেতে পারেননি।

অবশেষে শনিবার লাহোর হাইকোর্ট নওয়াজের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলে সোমবার সরকার এ সিদ্ধান্তটিতে কাগজপত্রে অনুমোদন দেয়।