ভারতের অসম রাজ্যে নাগরিকত্ব সংশোধন আইনের প্রতিবাদে বিক্ষোভ হিংসাত্মক হয়ে ওঠায় আজ জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফর স্থগিত রাখা হয়েছে।

নাগরিকত্ব আইন এবং ওই বিষয়ে ভারত সরকারের মন্তব্যের প্রেক্ষিতে বাংলাদেশের বিদেশমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল তাঁদের ভারত সফর বাতিল করে দিয়েছিলেন। আর আজ এ ব্যাপারে বিক্ষোভের প্রেক্ষিতে ভারত ও জাপান সরকার একযোগে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফর স্থগিত রাখার কথা ঘোষণা করেছে। কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী আবেকে নিয়ে রবিবার গুয়াহাটি যাবেন,
ব্রহ্মপুত্র নদে নৌবিহার করবেন এবং তখনই জাপানি সহায়তায় অসমের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ঘোষণা করা হবে। কিন্তু এখনও অসম যে রকম অশান্ত হয়ে আছে, তাতে ওই ঝুঁকি নেওয়া হলো না।
গতকালই বাংলাদেশের সহকারী হাই কমিশনার গুয়াহাটি বিমানবন্দর থেকে শহরে যাওয়ার পথে বিক্ষোভের মুখে পড়েন। তাঁর গাড়ির উপর হামলা হয়, বিক্ষোভকারীরা বাংলাদেশের চ্যান্সারির কাছে দুটি বোর্ডেরও ক্ষতি করে। এ ব্যাপারে বাংলাদেশের বিদেশসচিব ঢাকায় ভারতীয় হাই কমিশনারকে ডেকে পাঠিয়ে কৈফিয়ত তলব করেন। হাই কমিশনার তাঁকে আশ্বাস দিয়ে জানান, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। গুয়াহাটিতে বাংলাদেশ দূতাবাসের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া হয়েছে।