ডিএসইর মালিকানায় যুক্ত হলো চীনের জোট

0
53

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মালিকানার সঙ্গে আনুষ্ঠানিকভাবে যুক্ত হলো চীনের সেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জ জোট। আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়। এর আগে গতকাল সোমবার মালিকানার ২৫ শতাংশ শেয়ার বিক্রি বাবদ ৯৪৭ কোটি টাকা জমা হয়েছে ডিএসইর ব্যাংক হিসাবে। আর আজ চীনের জোটের কাছে শেয়ার হস্তান্তর করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে জানানো হয়, কৌশলগত (স্ট্র্যাটেজিক) বিনিয়োগকারী হিসেবে চীনের জোটটি আনুষ্ঠানিকভাবে ডিএসইর সঙ্গে যুক্ত হয়েছে। চীনের জোটের পক্ষে ডিএসইর পর্ষদে পরিচালক হিসেবে যুক্ত হয়েছেন সেনজেন স্টক এক্সচেঞ্জের কারিগরি সুপারভিশন কমিটির উপপরিচালক শিয়ে ওয়েন হাই। সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালনা পর্ষদের সদস্যরা ছাড়াও চীনের দুই স্টক এক্সচেঞ্জের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা করা সংক্রান্ত ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী চীনের দুই স্টক এক্সচেঞ্জের জোটকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বেছে নেওয়া হয়। চীনের জোটটি ডিএসইর প্রতিটি শেয়ার ২১ টাকা দামে কিনে নিয়ে মালিকানার অংশীদার হয়েছে।