লা লিগায় ৩২টি আলাদা দলের বিপক্ষে গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। কাল লেগানেসের জালে গোল করে রোনালদোকে টপকে গেলেন করিম বেনজেমা।

ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদে থাকতে দলটির সমর্থকদের কাছে একটি স্বীকৃত ধারণা ছিল, রোনালদোকে গোলের বল বানিয়ে দেওয়াই করিম বেনজমার কাজ; কিংবা প্রতিপক্ষ ডিফেন্ডারদের ব্যস্ত রাখবেন বেনজেমা আর সেই সুযোগে গোল করবেন রোনালদো। দিন বদলেছে। পর্তুগিজ তারকা রিয়াল ছাড়তেই যেন দিন বদলেছে বেনজেমারও।

তা নয় তো কী? গত মৌসুমের কথাই ধরুন। রোনালদো তখনো রিয়ালে। যে বেনজেমা গত মৌসুমে ৩১ লিগ ম্যাচে করেছিলেন ৫ গোল, সেই খেলোয়াড়ই এবার রোনালদোর অনুপস্থিতিতে ৩ ম্যাচে করেছেন ৪ গোল। লিগে রিয়ালকে রোনালদোর অভাবটা যে তিনি এখনো বুঝতে দেননি, সে কথা বলাই বাহুল্য। কাল লেগানেসের জালেও জোড়া গোল করেছেন এই ফরাসি ফরোয়ার্ড। তাতে বেনজেমা অন্তত একটি জায়গায় টপকে গেলেন রোনালদোকে।

লা লিগায় এ নিয়ে ৩৩টি আলাদা দলের বিপক্ষে গোল করলেন বেনজেমা। রিয়ালে থাকতে লা লিগার ৩৩টি দলের বিপক্ষে খেলেছেন রোনালদো। এর মধ্যে গোল করেছেন ৩২ দলের বিপক্ষে। শুধু লেগানেসের বিপক্ষেই গোল করতে পারেননি। আর বেনজেমা কাল সেই লেগানেসের বিপক্ষেই ৪৮ মিনিটে গোল করে টপকে গেলেন তাঁর সাবেক ক্লাব সতীর্থকে। জিরোনা ও লেগানেসের বিপক্ষে টানা দুই ম্যাচে গোল করে রোনালদোকে পেছনে ফেললেন বেনজেমা।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে, লা লিগায় তাহলে সর্বোচ্চ কতগুলো দলের বিপক্ষে গোলের রেকর্ড আছে এবং সেই রেকর্ডটি কার? কে আবার! লিওনেল মেসি। স্পেনের শীর্ষস্থানীয় এই লিগে ৩৬টি আলাদা দলের বিপক্ষে গোলের রেকর্ডটা এখনো মেসির দখলে। ৩৫টি দলের বিপক্ষে গোল করে যুগ্মভাবে দ্বিতীয় রিয়ালের সাবেক ফরোয়ার্ড রাউল গঞ্জালেস ও অ্যাটলেটিকো মাদ্রিদ স্ট্রাইকার আরতিজ আদুরিজ। বার্সার সাবেক স্প্যানিশ ফরোয়ার্ড হুলিও সালিনাস ৩৪টি দলের বিপক্ষে গোল করেছেন। ৩৩টি দলের বিপক্ষে গোল করে যুগ্মভাবে চতুর্থ বেনজেমা, হুগো সানচেজ ও রাউল তামুদো।

লেগানেসকে কাল ৪-১ গোলে হারিয়েছে রিয়াল। টানা তিন জয়ে টপকে গেছে বার্সেলোনাকে। আজ রাত সাড়ে ১০টায় উয়েস্কার মুখোমুখি হবে বার্সেলোনা।